fbpx

সেলস কি একটি আর্ট নাকি প্রসেস?

Sales Process

কেন সেলসকে অনেকে কষ্টকর পেশা মনে করে

সেলস প্রফেশনাল হিসেবে কাজ করার অভিজ্ঞতা বেশ কয়েক বছর। যদিও সেলসকে অনেকে হাই-প্রেশার জব মনে করে থাকেন। আমার দৃষ্টিভঙ্গি টা একটু অন্যরকম।

প্রথমেই বলে রাখি, বিজনেস নিয়ে পড়াশোনা করলেও, আমার আগ্রহ সবসময়েই ছিল আর্ট এবং বিজ্ঞানের বিষয় গুলো নিয়ে। এবং এখনও আমি এই বিষয়গুলো নিয়েই কাজ করে যাচ্ছি প্রতিনিয়ত।

বিক্রয় অথবা সেলসকে যে প্রথম দিকে আমার নিজেরও খুব ভালো লাগত তা কিন্তু না। সাধারণভাবেই অতিরিক্ত কাজের আর টার্গেটের চাপ। প্রত্যাশা অনুযায়ী সেলস ডিল পূরণ না করার হতাশা আমার মধ্যেও কাজ করত। এবং একটা সময় পরে, আমি দেখলাম। আমার ট্রেইনার (বেশির ভাগ ক্ষেত্রে আপনার বস) নতুন কিছু আমাকে শেখাতে পারছে না। কিন্তু প্রতি মাসেই টার্গেট বেড়ে যাচ্ছে, আমি যেমন পারফর্মই করি না কেন।

সেলস নিঃসন্দেহে মানষিক প্রেশার বাড়িয়ে দেয়, একই সাথে প্রফেশনাল হতাশাও বাড়ায়। এর জন্য সেলস-কে বেশিরভাগ সময় একটি নেগেটিভ পেশা হিসেবেও দেখা হয়।

এর মূল কারন তাই হোল সেলস সম্পর্কে প্রচলিত ধারনাকে বজায় রাখা।

কিভাবে সেলস সম্পর্কে আমার ধারনার পরিবর্তন হোল

ভাগ্য ভালো যে পরবর্তী সময়ে আমি বেশ কিছু ভালো ইন্টারন্যাশনাল ট্রেইনার এর সংস্পর্শে আসি সেলস এর নতুন দিক সম্পর্কে জানতে পারি।

এছাড়াও আমি চিন্তা করতে থাকি, আর কি কি উপায় থাকতে পারে সেলস পারফরমেন্স বাড়ানোর? আমি জানি, অনেকেই কোম্পানি-এর কিছু দুর্বলতার জায়গা নিয়ে কাজ করে পারফরমেন্স দেখাতে পারেন। কিন্তু এভাবে আমি সারাজীবন কাজ করতে পারব না। তাও আমি জানতাম।

তখন আমি বিভিন্ন অনলাইন সোর্স থেকে সেলস সম্পর্কে পড়াশোনা করা শুরু করি, এবং নিজে থেকেই বাইরের অনেক সেলস এক্সপার্টদের সাথে যোগাযোগ করি। অনেককে আমার ব্যক্তিগত মেন্টর হিসেবে দেখে তাঁদের কাছে থেকে নতুন কিছু জানার চেষ্টা করি। যার মধ্যে আছে।

পরবর্তী সময়ে আমি উপলব্ধি করলাম, সেলস একই সাথে একটি আর্ট এবং পদ্ধতির সমন্বয়। এই দুটি বিষয়ের সমন্বয় ছাড়া সেলস করা যায়। কিন্তু সেটা ক্রমান্বয়ে কষ্টকর হয়ে দাড়ায়।

Sales Process
সেলসও হতে পারে সহজ কাজ যদি জানা থাকে তার সঠিক পদ্ধতি

তাহলে সঠিক উপায়টা কি?

যেহেতু সেলস একটা পদ্ধতি এবং সঠিকভাবে এর ব্যবহার করতে পারলে, তা কাজ করতে বাধ্য, আমি এই পদ্ধতিগুলো শিখতে লেগে গেলাম। জানলাম যে, বিভিন্ন ব্যবসা এবং টার্গেট কাস্টমারের উপর ভিত্তি করে পদ্ধতিগুলোও পরিবর্তন হয়।

আবার সেলস যেহেতু একটা আর্ট, আপনি হয়ত ভাবছেন এটা হয়ত রপ্ত করা এত সহজ না। কিন্তু এই ডিজিটাল যুগে আপনাকে আটকাচ্ছে কে?

কিছু ট্রেইনিং নিয়ে এবং কিছু টুল ব্যবহার করে আপনি এই আর্ট-কেও রপ্ত করতে পারেন। এটা বলাই বাহুল্য যে আপনার কথাবার্তা অথবা কমিউনেকেশন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে সেলস-এর ক্ষেত্রে। এবং সরাসরি কমিউনেকেশনের জন্য আপনি রাতারাতি নিজেকে বদলেও ফেলতে পারবেন না।

আজকাল যেহেতু অনেক ক্ষেত্রেই সরাসরি যোগাযোগ কমে গিয়েছে। যেমন ফোন কল থেকে চ্যাট, ফ্যাক্স থেকে ইমেইল, সিভি থেকে লিঙ্কডিন প্রোফাইল, প্রিন্টেড ব্যানার অথবা ব্রোশিউর থেকে ওয়েবসাইট পোর্টফলিও, বাণিজ্য মেলা থেকে অনলাইন ইভেন্ট। 

তাই আমরাও সরাসরি কমিউনেকেশন কম করে আজকাল সেলস ডিল পাকা করে ফেলতে পারি। এর ভালো দিক হোল, আমরা নতুন কিছু টুল ব্যবহার করতে পারি, যা আগের থেকে আমাদের সময়, খরচ কমিয়ে দিতে পারে এবং একই সাথে হাজারগুনে কার্যকর হতে পারে।

কিন্তু একই সাথে, এই ডিজিটাল যুগে সেলস-এর নিয়ম গুলো আবার নতুন করে আপনাদের শিখে নিতে হতে পারে। যা কিনা পুরনো পদ্ধতি গুলো কে প্রতিনিয়তই পরিবর্তন করে ফেলছে।

মনে করে দেখুন, এখন কোন কোম্পানি অথবা মানুষ সম্পর্কে জানতে হলে, আপনি কি সরাসরি যোগাযোগ করেন কারো সাথে, নাকি আগে অনলাইনে চেক করে দেখেন, তার সম্পর্কে কি কি তথ্য আছে, সে কি ধরনের কন্টেন্ট শেয়ার করছে, অথবা একটি কোম্পানির কোন ওয়েব পরিচিতি আছে কিনা, যা আপনাকে আশ্বস্ত করতে পারে যে আপনি তাঁদের সাথে ব্যবসা করতে পারেন।

তাই বলে একেবারে সরাসরি পদ্ধতিকে ঝেড়ে ফেলা যাবে না। বরং সেলস-এর কিছু প্রসেস-এর এই আর্ট সবসময় কাজে লাগবে।

পদ্ধতিগুলো কি কি?

সেলস পদ্ধতি গুলো শিখে নেওয়াই ভালো, যার মাধ্যমে আপনার পারফর্মেন্স কয়েকগুন বাড়িয়ে ফেলতে পারেন এবং থাকতে পারেন চিন্তামুক্ত। যার মধ্যে কিছু কিছু হোলঃ

  • কিভাবে বুঝবেন আপনার ব্যবসার জন্য কাস্টমার অথবা লিড (আপনার ভবিষ্যৎ কাস্টমারের যোগাযোগের তথ্য) কারা?
  • কিভাবে আপনার ব্যবসার জন্য লিড কালেক্ট (Lead Generation) করবেন?
  • কিভাবে একটি লিড লিস্ট তৈরি করবেন?
  • কিভাবে বিভিন্ন মাধ্যমে লিডের সাথে কথা বলা শুরু করবেন?
  • কিভাবে তাঁদের কাছে থেকে আপনার প্রত্যাশা অনুযায়ী যোগাযোগ অথবা ফলাফল পেতে পারেন?
  • কি কি ভাবে লিডদের-কে প্রসপেক্ট (ভবিষ্যতের উপযুক্ত কাস্টমার) এ পরিনত করবেন?
  • কি কি প্রশ্ন করতে হবে, যার মাধ্যমে তাঁদের চাহিদা সম্পর্কে জানতে পারবেন, অথবা?
  • কিভাবে তাঁদের চাহিদা অথবা সমস্যার সাথে আপনার পণ্য অথবা সার্ভিস-কে সমন্বয় করবেন?
  • কিভাবে ভালো প্রোপোজাল বানাতে হবে?
  • সফলভাবে মিটিং করা এবং ভালো ইম্প্রেশন তৈরি করা।
  • কিভাবে সেলস ডিল-টি সম্পূর্ণ করবেন?
  • কিভাবে, কাস্টমারকে নতুন নতুন ভ্যালু দেয়ার মাধ্যমে তার সাথে সম্পর্ক পোক্ত করবেন?
  • কিভাবে তাকে আপনার ব্র্যান্ড অ্যাডভোকেট বানিয়ে ফেলবেন এবং নতুন ডিল নিয়ে আসতে পারবেন?

মজার বিষয় হল, আমাদের দাদা পরদাদারা সেলস-এর জন্য যত না চেষ্টা করত এখন তা অনেকাংশেই কমে গিয়েছে। পরবর্তী সময়ে আমি আমার পছন্দের কিছু টুলস আপনাদের সাথে শেয়ার করব যার মাধ্যমে প্রত্যেকটি স্টেপেই আপনি সহায়তা পাবেন এবং আপনার লক্ষ্যের দিকে আরও এক ধাপ এগিয়ে যাবেন।

সেলস কেন শেখা উচিত এবং কেন তা জরুরী

পরিশেষে, এই ডিজিটাল যুগে সেলস যতটা না আর্ট, তার থেকে অনেক বেশি প্রসেস। তাই আপনিও পারবেন একে রপ্ত করতে। সত্যিকার অর্থে আপনি যদি সেলস করতে পারেন তাহলে কোন ব্যবসার জন্য আপনার নিজেকে তৈরি করতে হবে না। বরং সব ব্যবসাতেই আপনি উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারবেন।

নিজের আয়কে সীমিত (পড়ুন নির্ধারিত) পর্যায়ে না রেখে সঠিকভাবে সেলস শিখুন। হাই-পারফর্মেন্স সেলস প্রফেশনালদের কোন অর্থনৈতিক দুরাবস্থা আটকাতে পারে না।

  • আপনি চাইলে সেলস এর সঠিক পদ্ধতিগুলো জেনে আগে থেকেই আপনার টার্গেট পূরণ করে রাখতে পারেন
  • অতিরিক্ত কমিশন আদায়ের মাধ্যমে আয় কয়েকগুণ বাড়িয়ে নিতে পারেন।
  • স্বাবলম্বী হওয়ার জন্য প্রথাগত পড়াশোনার মুখাপেক্ষি হয়ে নাও থাকা লাগতে পারে।
  • নতুন যোগাযোগ, ব্যবসার পরিধি এবং সামাজিক মর্যাদাও বাড়বে।

এক দিনে তো আর আপনি এগুলো শিখতে পারবেন না। তার জন্য দরকার মনোযোগ, শ্রম এবং চেষ্টা – যা কিনা আপনি এখনই আপনার ব্যবসা অথবা চাকরিতে করছেন। নতুন করে করতে তো ক্ষতি নেই।

বরং বাকী জীবন এই দক্ষতাকে পুঁজি করে আপনার আয় বাড়িয়ে নিন কয়েকগুণ।

আজই শুরু করুন, কালকে নয়।

আমার ব্লগ ফলো করতে পারেন রিসোর্স হাবে সাবক্রাইব করে নতুন নতুন সেলস অথবা মার্কেটিং টিপস-এর জন্য।


This Bengali article is about the argument between the effect of art & process in sales.


Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *